সুনানে আন-নাসায়ী - অধ্যায় "রুক্বা" হাদিস নং- ৩৭০৬ - ৩৭১৯
রুক্বা
পরিচ্ছেদ
এ প্রসঙ্গে যায়দ ইব্ন
সাবিত (রাঃ) থেকে বর্ণিত হাদীসে আলী ইব্ন আবু নাজীহ্ (রহঃ) -এর বর্ণনায় বর্ণনা
বিরোধ
৩৭০৬
أَخْبَرَنَا
هِلَالُ بْنُ الْعَلَاءِ، قَالَ: حَدَّثَنَا أَبِي، قَالَ: حَدَّثَنَا عُبَيْدُ
اللَّهِ وَهُوَ ابْنُ عَمْرٍو، عَنْ سُفْيَانَ، عَنْ ابْنِ أَبِي نَجِيحٍ، عَنْ
طَاوُسٍ، عَنْ زَيْدِ بْنِ ثَابِتٍ، عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ
وَسَلَّمَ قَالَ: «الرُّقْبَى جَائِزَةٌ»
যায়দ ইব্ন সাবিত (রাঃ) থেকে বর্ণিতঃ
নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) থেকে
বর্ণিত। তিনি বলেন: রুক্বা [১] বৈধ (কার্যকর)।
[১] রুক্বা- এক ব্যক্তি অপর ব্যক্তিকে বললো: আমি এই ঘর তোমাকে
দান করলাম। এই শর্তে যে, যদি তোমার পূর্বে আমার মৃত্যু হয়, তবে এ ঘর তোমার হবে। আর
আমার পূর্বে তোমার মৃত্যু হলে, ঘর আমার থাকবে। এইরূপভাবে দান করাকে ‘রুক্বা’ বলা হয়।
হাদিসের মানঃ সহিহ হাদিস
৩৭০৭
أَخْبَرَنِي
مُحَمَّدُ بْنُ عَلِيِّ بْنِ مَيْمُونٍ، قَالَ: حَدَّثَنَا مُحَمَّدٌ وَهُوَ ابْنُ
يُوسُفَ، قَالَ: حَدَّثَنَا سُفْيَانُ، عَنْ ابْنِ أَبِي نَجِيحٍ، عَنْ طَاوُسٍ،
عَنْ رَجُلٍ، عَنْ زَيْدِ بْنِ ثَابِتٍ: «أَنَّ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ
وَسَلَّمَ جَعَلَ الرُّقْبَى لِلَّذِي أُرْقِبَهَا»
যায়দ ইব্ন সাবিত
(রাঃ) থেকে বর্ণিতঃ
নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) ‘রুক্বা’-কে
ঐ ব্যক্তির জন্য সাব্যস্ত করেছেন (আইনগত মালিকানা দিয়েছেন) যাকে তা ‘রুক্বা’
(-রূপে দান) করা হয়েছে।
হাদিসের মানঃ সহিহ লিগাইরিহি
৩৭০৮
أَخْبَرَنَا
زَكَرِيَّا بْنُ يَحْيَى، قَالَ: حَدَّثَنَا عَبْدُ الْجَبَّارِ بْنُ الْعَلَاءِ،
قَالَ: حَدَّثَنَا سُفْيَانُ، عَنْ ابْنِ أَبِي نَجِيحٍ، عَنْ طَاوُسٍ، لَعَلَّهُ،
عَنْ ابْنِ عَبَّاسٍ، قَالَ: «لَا رُقْبَى، فَمَنْ أُرْقِبَ شَيْئًا فَهُوَ
سَبِيلُ الْمِيرَاثِ»
ইব্ন আব্বাস (রাঃ)
থেকে বর্ণিতঃ
তিনি বলেন, রুক্বা করা উচিত নয়, তবে যার জন্য
কিছু রুক্বা করা হয় তা মীরাসের পন্থায় চলবে।
হাদিসের মানঃ সহিহ হাদিস
পরিচ্ছেদ
আবু যুবায়র (রহঃ) -এর
বর্ণনায় বর্ণনা বিরোধ
৩৭০৯
أَخْبَرَنِي
مُحَمَّدُ بْنُ وَهْبٍ، قَالَ: حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ سَلَمَةَ، قَالَ:
حَدَّثَنِي أَبُو عَبْدِ الرَّحِيمِ، قَالَ: حَدَّثَنِي زَيْدٌ، عَنْ أَبِي
الزُّبَيْرِ، عَنْ طَاوُسٍ، عَنْ ابْنِ عَبَّاسٍ، عَنْ رَسُولِ اللَّهِ صَلَّى
اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: «لَا تُرْقِبُوا أَمْوَالَكُمْ، فَمَنْ أَرْقَبَ
شَيْئًا فَهُوَ لِمَنْ أُرْقِبَهُ»
ইব্ন আব্বাস (রাঃ)
থেকে বর্ণিতঃ
রাসূলুল্লাহ্ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া
সাল্লাম) থেকে বর্ণিত। তিনি বলেন: নিজেদের মালে তোমরা রুক্বা করো না। তবুও যদি
কেউ কোন বস্তুর রুক্বা করে, তবে যার জন্য রুক্বা করা হয়, ঐ বস্তু তারই হয়ে যাবে।
হাদিসের মানঃ সহিহ হাদিস
৩৭১০
أَخْبَرَنَا
أَحْمَدُ بْنُ حَرْبٍ، قَالَ: حَدَّثَنَا أَبُو مُعَاوِيَةَ، عَنْ حَجَّاجٍ، عَنْ
أَبِي الزُّبَيْرِ، عَنْ طَاوُسٍ، عَنْ ابْنِ عَبَّاسِ، قَالَ: قَالَ رَسُولُ
اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْعُمْرَى جَائِزَةٌ لِمَنْ
أُعْمِرَهَا، وَالرُّقْبَى جَائِزَةٌ لِمَنْ أُرْقِبَهَا، وَالْعَائِدُ فِي
هِبَتِهِ كَالْعَائِدِ فِي قَيْئِهِ»
ইব্ন আব্বাস (রাঃ)
থেকে বর্ণিতঃ
তিনি বলেন: রাসূলুল্লাহ্ (সাল্লাল্লাহু ‘আলাইহি
ওয়া সাল্লাম) বলেছেন: ‘উম্রা’ (কাউকে তার হায়াতকালের জন্য কিছু দান করা) জায়েয
(কার্যকর), আর তখন তা তারই হয়ে যাবে, যাকে দেয়া হবে। আর রুক্বা ঐ ব্যক্তির জন্য
(কার্যকর) হয়ে যায়, যার জন্য তা করা হয়। দান করে ফেরত গ্রহণকারী ঐ ব্যক্তির মত, যে
বমি করে তা আবার খায়।
হাদিসের মানঃ সহিহ হাদিস
৩৭১১
أَخْبَرَنَا مُحَمَّدُ بْنُ
بَشَّارٍ، قَالَ: حَدَّثَنَا يَحْيَى، قَالَ: حَدَّثَنَا سُفْيَانُ، عَنْ أَبِي
الزُّبَيْرِ، عَنْ طَاوُسٍ، عَنْ ابْنِ عَبَّاسٍ، قَالَ: «الْعُمْرَى وَالرُّقْبَى
سَوَاءٌ»
---
[حكم الألباني] صحيح مرفوعا
ইব্ন আব্বাস (রাঃ)
থেকে বর্ণিতঃ
তিনি বলেন: উম্রা এবং রুক্বা সমান (কার্যকর)।
হাদিসের মানঃ সহিহ মারফু
৩৭১২
أَخْبَرَنَا
أَحْمَدُ بْنُ سُلَيْمَانَ، قَالَ: حَدَّثَنَا يَعْلَى، قَالَ: حَدَّثَنَا
سُفْيَانُ، عَنْ أَبِي الزُّبَيْرِ، عَنْ طَاوُسٍ، عَنْ ابْنِ عَبَّاسٍ، قَالَ:
«لَا تَحِلُّ الرُّقْبَى وَلَا الْعُمْرَى، فَمَنْ أُعْمِرَ شَيْئًا فَهُوَ لَهُ،
وَمَنْ أُرْقِبَ شَيْئًا فَهُوَ لَهُ»
ইব্ন আব্বাস (রাঃ)
থেকে বর্ণিতঃ
তিনি বলেন: রুক্বা এবং উম্রা করা (উচিত) নয়।
যাকে উম্রা হিসেবে কোন বস্তু দান করা হয়, তা তারই হয়ে যায়। আর যাকে রুক্বা
হিসাবে কোন কিছু দেয়া হয়, তা তারই হয়ে যায়।
হাদিসের মানঃ সহিহ হাদিস
৩৭১৩
أَخْبَرَنَا
أَحْمَدُ بْنُ سُلَيْمَانَ، قَالَ: حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ بِشْرٍ، قَالَ:
حَدَّثَنَا حَجَّاجٌ، عَنْ أَبِي الزُّبَيْرِ، عَنْ طَاوُسٍ، عَنْ ابْنِ عَبَّاسٍ،
قَالَ: «لَا تَصْلُحُ الْعُمْرَى وَلَا الرُّقْبَى، فَمَنْ أَعْمَرَ شَيْئًا أَوْ
أَرْقَبَهُ، فَإِنَّهُ لِمَنْ أُعْمِرَهُ وَأُرْقِبَهُ حَيَاتَهُ وَمَوْتَهُ»
أَرْسَلَهُ حَنْظَلَةُ "
ইব্ন আব্বাস (রাঃ)
থেকে বর্ণিতঃ
তিনি বলেন: উম্রা এবং রুক্বা করা সুষ্ঠু
(পদ্ধতি) নয়। তবে যদি কোন ব্যক্তি উম্রা বা রুক্বা হিসেবে কাউকে কোন বস্তু দান
করে, তবে জীবনে ও মরণে তা ঐ ব্যক্তিরই হয়ে যায় যাকে উম্রা বা রুক্বা করা হয়েছে।
হাদিসের মানঃ সহিহ হাদিস
৩৭১৪
أَخْبَرَنَا
مُحَمَّدُ بْنُ حَاتِمٍ، قَالَ: أَنْبَأَنَا حِبَّانُ، قَالَ: حَدَّثَنَا عَبْدُ
اللَّهِ، عَنْ حَنْظَلَةَ، أَنَّهُ سَمِعَ طَاوُسًا، يَقُولُ: قَالَ رَسُولُ
اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «لَا تَحِلُّ الرُّقْبَى، فَمَنْ
أُرْقِبَ رُقْبَى فَهُوَ سَبِيلُ الْمِيرَاثِ»
হান্যালা (রহঃ)
থেকে বর্ণিতঃ
তিনি তাউস (রহঃ)-কে বলতে শুনেছেন যে,
রাসূলুল্লাহ্ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন: রুক্বা করা হালাল নয়।
এরপরও কাউকে রুক্বা হিসাবে কোন বস্তু দান করা হয়, তবে তা মীরাসরূপে গণ্য হবে।
হাদিসের মানঃ সহিহ লিগাইরিহি
৩৭১৫
أَخْبَرَنِي
عَبْدَةُ بْنُ عَبْدِ الرَّحِيمِ، عَنْ وَكِيعٍ، قَالَ: حَدَّثَنَا سُفْيَانُ،
عَنْ ابْنِ أَبِي نَجِيحٍ، عَنْ طَاوُسٍ، عَنْ زَيْدِ بْنِ ثَابِتٍ، قَالَ: قَالَ
رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْعُمْرَى مِيرَاثٌ»
যায়দ ইব্ন সাবিত
(রাঃ) থেকে বর্ণিতঃ
তিনি বলেন: রাসূলুল্লাহ্ (সাল্লাল্লাহু ‘আলাইহি
ওয়া সাল্লাম) বলেছেন: উম্রা মীরাস হবে।
হাদিসের মানঃ সহিহ হাদিস
৩৭১৬
أَخْبَرَنَا
مُحَمَّدُ بْنُ عَبْدِ اللَّهِ بْنِ يَزِيدَ، قَالَ: حَدَّثَنَا سُفْيَانُ، عَنْ
ابْنِ طَاوُسٍ، عَنْ أَبِيهِ، عَنْ حُجْرٍ الْمَدَرِيِّ، عَنْ زَيْدٍ، قَالَ:
قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْعُمْرَى لِلْوَارِثِ»
যায়দ (রাঃ) থেকে
বর্ণিতঃ
তিনি বলেন: রাসূলুল্লাহ্ (সাল্লাল্লাহু ‘আলাইহি
ওয়া সাল্লাম) বলেছেন, উমরা ওয়ারিসদের জন্য।
হাদিসের মানঃ সহিহ হাদিস
৩৭১৭
أَخْبَرَنَا
مُحَمَّدُ بْنُ عُبَيْدٍ، قَالَ: حَدَّثَنَا عَبْدُ اللَّهِ بْنُ الْمُبَارَكِ،
عَنْ مَعْمَرٍ، عَنْ ابْنِ طَاوُسٍ، عَنْ أَبِيهِ، عَنْ حُجْرٍ الْمَدَرِيِّ، عَنْ
زَيْدِ بْنِ ثَابِتٍ، عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، قَالَ:
«الْعُمْرَى جَائِزَةٌ»
যায়দ ইব্ন সাবিত
(রাঃ) থেকে বর্ণিতঃ
নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) থেকে
বর্ণিত। তিনি বলেছেনঃ উমরা বৈধ (কার্যকর)।
হাদিসের মানঃ সহিহ হাদিস
৩৭১৮
أَخْبَرَنَا
مُحَمَّدُ بْنُ عُبَيْدٍ، عَنْ ابْنِ الْمُبَارَكِ، عَنْ مَعْمَرٍ، عَنْ عَمْرِو
بْنِ دِينَارٍ، عَنْ طَاوُسٍ، عَنْ زَيْدِ بْنِ ثَابِتٍ، عَنِ النَّبِيِّ صَلَّى
اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: «الْعُمْرَى لِلْوَارِثِ»
যায়দ ইব্ন সাবিত
(রাঃ) থেকে বর্ণিতঃ
নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) থেকে
বর্ণিত। তিনি বলেছেনঃ উমরা ওয়ারিসদের জন্য।
হাদিসের মানঃ সহিহ হাদিস
৩৭১৯
أَخْبَرَنَا
مُحَمَّدُ بْنُ حَاتِمٍ، قَالَ: أَنْبَأَنَا حِبَّانُ، قَالَ: أَنْبَأَنَا عَبْدُ
اللَّهِ، عَنْ مَعْمَرٍ، قَالَ: سَمِعْتُ عَمْرَو بْنَ دِينَارٍ، يُحَدِّثُ، عَنْ
طَاوُسٍ، عَنْ حُجْرٍ الْمَدَرِيِّ، عَنْ زَيْدِ بْنِ ثَابِتٍ، أَنَّ رَسُولَ
اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: «الْعُمْرَى لِلْوَارِثِ»
وَاللَّهُ أَعْلَمُ
যায়দ ইব্ন সাবিত
(রাঃ) থেকে বর্ণিতঃ
রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া
সাল্লাম) বলেছেনঃ উমরা ওয়ারিসদের জন্য। আল্লাহ সম্যক অবহিত।
হাদিসের মানঃ সহিহ হাদিস
No comments