প্রশ্নঃ ১৯. যৌথ পরিবারে যাদের টাকায় কুরবানী করা হয় তাদের টাকা হালাল না হলে সেই মাংস খেতে পারব কি?

প্রশ্নঃ ১৯আসসালামুআলাইকুম ওয়া রাহমাতুল্লাহ, নাম জানাতে অনিচ্ছুক প্রিয় শায়েখ আমার প্রশ্ন হলো আমাদের পরিবারে আমরা তিন ভাই ইনকাম করি আমার বড় দুই ভাইয়ের উপর কুরবানী ওয়াজিব, আলহামদুলিল্লাহ আমারা পরিবারের সবাই মিলে মিশে একসাথে থাকি। আমার বাবা এবং বড় ভাইদের টাকাই কুরবানী দেওয়া হবে কিন্তু যদি এখানে আমার বড় দুই ভাই বাবার ইনকাম হারাম হয় আমি কি আমার স্ত্রী বাচ্চাকে নিয়ে একসাথে কুরবানীর গোশত খেতে পারবো? উল্লেখ্য আমার এক ভাই ব্রাকে চাকরি করেন।

উত্তর

و علَيْــــــــــــــــــــكُم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

যদি হারাম সম্পদ দ্বারা কুরবানী করার বিষয়টি সুনিশ্চিতভাবে জানা যায় তাহলে উক্ত কুরবানী সহীহ হবে না এবং আপনাদের গোস্ত খাওয়াও জায়েজ হবে না।

সুতরাং সুনিশ্চিতভাবে আপনার যদি জানা থাকে যে, কুরবানীটি হারাম মাল দ্বারা করা হয়েছে তাহলে আপনারা উক্ত কুরবানীর গোশত গ্রহণ করতে পারবেন না।

ফাতাওয়া খানিয়া /৪০০; আলমুহীতুল বুরহানী /৭৩

আর যদি আপনার ভাই এবং পিতার হালাল হারাম উভয় ধরনের সম্পদ থাকে এবং কোন সম্পদ থেকে দিয়েছে তা যদি জানা সম্ভব না হয়, তাহলে দেখতে হবে তাদের অধিকাংশ সম্পদ হালাল না হারাম। যদি অধিকাংশ সম্পদ হালাল হয়, তাহলে গোস্ত খাওয়া বৈধ। আর যদি অধিকাংশ সম্পদ হারাম হয়, তাহলে খোস্ত খাওয়া বৈধ হবে না।

والله اعلم بالصواب

উত্তর দিয়েছেনঃ মোহাম্মদ আমীর হোসাইন, মুফতি মুহাদ্দীস,
শাইখ আবু সাঈদ ইসলামিক রিসার্চ সেন্টার, মোহাম্মাদপুর।

No comments

Powered by Blogger.